Bangladesh Telecommunication Regulatory Commission earn 12 thousand 190 core and 41 lakh taka at last 3 years.
টেলিযোগাযোগ খাত থেকে গত তিন বছরে ১২ হাজার ১৯০ কোটি ৪১ লাখ টাকা রাজস্ব আয় করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

এ ছাড়া মুঠোফোন কোম্পানিগুলোর দ্বিতীয় প্রজন্মের লাইসেন্স নবায়ন বাবদ আরও চার হাজার ৮৯ কোটি ৫০ লাখ টাকা পাওয়া যাবে বলে জানান বিটিআরসির চেয়ারম্যান জিয়া আহমেদ।

রাজধানীতে বিটিআরসির নিজস্ব কার্যালয়ে গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বিটিআরসির চেয়ারম্যান এ তথ্য জানান। এ সময় তিনি বর্তমান সরকারের তিন বছরে টেলিযোগাযোগ খাতের অগ্রগতি ও বিটিআরসির কর্মকাণ্ড তুলে ধরেন।

জিয়া আহমেদ জানান, এ সময় টেলিফোন গ্রাহক (ল্যান্ডফোন ও মুঠোফোন) বেড়েছে তিন কোটি ৬৫ লাখ। সব মিলিয়ে এখন দেশে টেলিফোন গ্রাহকসংখ্যা আট কোটি ২৫ লাখ। এ ছাড়া ইন্টারনেট গ্রাহক রয়েছে প্রায় আড়াই কোটি, যাদের মধ্যে অবশ্য মুঠোফোনে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাই বেশি।

বিটিআরসির চেয়ারম্যান জানান, বর্তমানে মুঠোফোনের সর্বনিম্ন কলের দাম ৮৩ পয়সা। খুদেবার্তার দাম ৫০ পয়সা। আর বিদেশে কলের দামও কমানো হয়েছে। ইন্টারনেট ব্যান্ডউইডথের (এমবিপিএস) দাম কমিয়ে ১০ হাজার টাকা করা হয়েছে। আর কল সেন্টারের জন্য এ দাম মাত্র ছয় হাজার টাকা।

বাংলালায়ন ও কিউবির পাশাপাশি আরও ছয়টি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারকে ফিক্সড ওয়াইম্যাক্স সার্ভিস ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে বলে জানান বিটিআরসির চেয়ারম্যান। দেশে ওয়াইম্যাক্স সেবা বাড়ানো ও গ্রাহক পর্যায়ে প্রতিযোগিতার মাধ্যমে দাম কমানোর উদ্দেশে এটা করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

‘বঙ্গবন্ধু-১’ নামের স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্পের আর্থিক অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে জিয়া আহমেদ বলেন, মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী এখন পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ-প্রক্রিয়া প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

- Copyright © 2013 telecom bd - Metrominimalist - Powered by Blogger - Designed by Johanes Djogan | Distributed by Rocking Templates -