(প্রিয় টেক) ভারতের শীর্ষ টেলিকম অপারেটর হিসেবে পরিচিত ভারতী এয়ারটেল এই প্রান্তিকেও লোকসানের সম্মুখীন হল। অব্যাহত প্রতিযোগিতার কারণে আয় কমে যাওয়ায় গত দশ প্রান্তিকে প্রতিষ্ঠানটি একটানা শুধু লোকসানের সম্মুখীন হয়েছে। যদিও এ সময়ের মধ্যে এয়ারটেলের গ্রাহক উল্লেখযোগ্য সংখ্যায় বৃদ্ধি পেয়েছে কিন্তু তাসত্ত্বেও লোকসানের কারণে প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য গত দুমাস যাবত বাজারে সর্বনিম্ন পর্যায়ে অবস্থান করছে।


ভারতী এয়ারটেলের চেয়ারম্যান এবং ব্যবস্থাপক সুনিল ভারতী মিত্তাল বিবৃতিতে জানান, "তীব্র প্রতিযোগিতা এবং নতুন নীতিমালা ও কর বিষয়ক ব্যবস্থা টেলিকম রাজস্বের উপর নেতিবাচক প্রভাব ফেলেছে।"
জুনে শেষ হওয়া অর্থবছরে প্রতিষ্ঠানটির নিট মুনাফা আগের বছরের চেয়ে ৩৭% কমে ৭.৬২ বিলিয়ন রুপিতে দাঁড়িয়েছে। যা বিশ্লেষকদের অনুমানের চেয়েও কম বলে উল্লেখ করেছে টাইমস অব ইন্ডিয়া।
ভারতের বিলিওনেয়ার এবং ভারতী এয়ারটেলের চেয়ারম্যান এবং ব্যবস্থাপক সুনিল ভারতী মিত্তাল বিবৃতিতে জানান, "তীব্র প্রতিযোগিতা এবং নতুন নীতিমালা ও কর বিষয়ক ব্যবস্থা টেলিকম রাজস্বের উপর নেতিবাচক প্রভাব ফেলেছে।"
গত তিন মাসে গ্রাহক সংখ্যা বাড়ার ক্ষেত্রে শীর্ষে ছিল ভারতী এয়ারটেল। প্রতিষ্ঠানটির তুলনায় ছোট্ট ছোট্ট প্রতিদ্বন্দ্বী, বিশেষ করে টেলিনরের ভারত শাখা তার পরিচালনা অনুমোদন বাতিলকে মেনে নেবার জন্য তৈরি হওয়ার কারণে এয়ারটেল এক্ষেত্রে ভাল অবস্থানে থাকলেও প্রতিযোগিতার কারণে লোকসানের সম্মুখীন হয়েছে প্রতিষ্ঠানটি।
দেশের বাইরেও খুব একটা ভালো অবস্থানে নেই মোবাইল অপারেটরটি। ২০১০ সালে $৯ বিলিয়ন ডলারের বিনিময়ে কুয়েতের টেলিকম জেইনের ১৫ টি দেশের অপারেশন কিনে নেবার মাধ্যমে আফ্রিকার বাজারে প্রবেশ করে প্রতিষ্ঠানটি। যার মাধ্যমে প্রতিষ্ঠানটি গ্রাহকসংখ্যার ভিত্তিতে বিশ্বের পঞ্চম মোবাইলফোন সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করে। তবে প্রচুর ব্যয়ের কারণে আফ্রিকায় প্রতিষ্ঠানটির লাভের হার চাপের মুখে রয়েছে এবং এ অঞ্চলে প্রতিষ্ঠানটি তার ব্যবসাকে এখনো লাভজনক হিসেবে তৈরি করতে পারেনি।
জুন প্রান্তিকে সমগ্রভাবে প্রতিষ্ঠানটির রাজস্ব ১৪% বৃদ্ধি পেয়ে ১৯৩৫ কোটি রুপি হলেও তা অনুমানের চেয়েও কম। থমসনের রয়টারের বিশ্লেষকদের হিসেবে ভারতী এয়ারটেল রাজস্ব হিসেবে ১৯৫৭.৯ কোটি রুপি এবং নিট মুনাফা ১২১.৭ কোটি রুপি হবে বলে আশা করেছিল।

- Copyright © 2013 telecom bd - Metrominimalist - Powered by Blogger - Designed by Johanes Djogan | Distributed by Rocking Templates -