নিয়ন্ত্রণ সংস্থার নির্দেশনা মেনে সব সেলফোন অপারেটরই ১০ সেকেন্ড পালস চালু করেছে। আর এটি চালু করতে গিয়ে প্রায় সব প্যাকেজেই কলরেট বাড়িয়েছে অপারেটররা। যুক্তি হিসেবে তারা বলছে, ব্যবসার প্রয়োজনেই কলরেট বাড়াতে হয়েছে। নিয়মের মধ্যে থেকেই এটা করা হয়েছে।
জানা গেছে, অপারেটররা ১০ সেকেন্ড পালস দিতে নতুন করে প্যাকেজ চালু করেছে। এসব প্যাকেজের কলরেট আগের তুলনায় অনেক ক্ষেত্রে মিনিটপ্রতি ৫ থেকে ৩০ পয়সা পর্যন্ত বেড়েছে। গ্রামীণফোনের সহজ প্যাকেজে আগে দিন-রাত কলচার্জ ছিল মিনিটপ্রতি ৭৯ পয়সা। ১০ সেকেন্ড পালস ব্যবস্থা চালুর পর এখন তা বেড়ে দাঁড়িয়েছে প্রতি মিনিট ১ টাকা ৮ পয়সা (১৮ পয়সা প্রতি ১০ সেকেন্ড)। বাংলালিংকের এক রেট প্যাকেজে আগে প্রতি মিনিট কথা বলতে খরচ হত ৭৯ পয়সা। ১০ সেকেন্ড পালস চালুর পর একই প্যাকেজের কলচার্জ হয়েছে ১ টাকা ৮ পয়সা। এ ছাড়া এয়ারটেলের গল্প প্যাকেজে আগে কলচার্জ ছিল প্রতি মিনিট ৭০ পয়সা। এখন তা বাড়িয়ে করা হয়েছে ৯৬ পয়সা।
বাংলালিংকের জ্যেষ্ঠ পরিচালক (মার্কেটিং) শিহাব আহমেদ বলেন, আপাতদৃষ্টিতে কলচার্জ বেশি মনে হলেও ১০ সেকেন্ড পালসের কারণে গ্রাহকের সামগ্রিক বিলের পরিমাণ কমে আসবে। কারণ এর আগে ৬০ সেকেন্ডের জন্য তারা যে বিল দিতেন, এখন ১০ সেকেন্ড পালসের হিসাবে তা ভাগ হয়ে যাবে।
এদিকে ১০ সেকেন্ড পালসব্যবস্থাকে স্বাগত জানালেও দীর্ঘসময় সেলফোনে কথা বলতে অভ্যস্ত গ্রাহকরা কলরেট বাড়ানোর সমালোচনা করেছেন। এ জন্য তারা অপারেটর ও নিয়ন্ত্রক সংস্থা উভয়কেই দায়ী করছেন।
এ প্রসঙ্গে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কমিশনের (বিটিআরসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান গিয়াসউদ্দিন আহমেদ বলেন, গ্রাহক স্বার্থের কথা চিন্তা করেই ১০ সেকেন্ড পালস চালুর নির্দেশ দিয়েছিল বিটিআরসি। এ নির্দেশ কার্যকর করেছে অপারেটররা। কলচার্জ বাড়ানোর প্রসঙ্গে তিনি বলেন, অপারেটররা বিটিআরসি নির্ধারিত সীমার ভেতরে এটি করলে আপত্তি করার কিছু নেই।
প্রসঙ্গত, বিটিআরসির দেয়া নির্দেশনা অনুযায়ী অপারেটররা কলচার্জ মিনিটপ্রতি ২৫ পয়সার কম বা ২ টাকার বেশি নিতে পারবে না।
রবির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মাহমুদুর রহমান বলেন, বিটিআরসির নির্দেশনা মেনে প্যাকেজে ১০ সেকেন্ড পালস ব্যবস্থা চালু করেছে রবি। এ ক্ষেত্রে শুধু পালস ব্যবস্থা পরিবর্তন করা হয়েছে। তবে এতে করে যদি কারও কলচার্জ বেড়ে যায় তাতে আমাদের কিছু করার নেই।
দেশের ছয় সেলফোন অপারেটরকে বিটিআরসি প্যাকেজ নির্বিশেষে ১০ সেকেন্ড পালস চালুর নির্দেশনা দেয় গত ১১ আগস্ট। নির্দেশনায় ১৫ আগস্টের মধ্যেই এটি বাস্তবায়নের কথা বলা হলেও রাষ্ট্রায়ত্ত সেলফোন অপারেটর টেলিটক ছাড়া কেউই ওই সময়ের মধ্যে এটি বাস্তবায়ন করেনি। পাঁচ অপারেটরের আবেদনের পরিপ্রেক্ষিতে এক মাসের জন্য সময় বাড়ায় বিটিআরসি। বেঁধে দেয়া সময় শেষ হয় গত ১৫ সেপ্টেম্বর। এ সময়ের মধ্যে সব প্যাকেজে ১০ সেকেন্ড চালুর ঘোষণা দিয়েছে রবি, সিটিসেল ও এয়ারটেল। কয়েকটি প্যাকেজে বাস্তবায়ন করলেও গ্রামীণফোন ও বাংলালিংক সম্পূর্ণভাবে এটি চালুর ঘোষণা দেয় ২১ সেপ্টেম্বর।
সৌজন্যে: সুমন আফসার, বণিক বার্তা

- Copyright © 2013 telecom bd - Metrominimalist - Powered by Blogger - Designed by Johanes Djogan | Distributed by Rocking Templates -