(প্রিয় টেক) রাষ্ট্রপতির সঙ্গে ভিডিও কল করে টেলিটকের তৃতীয় প্রজন্মে (থ্রি জি) প্রযুক্তির উদ্ভোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৪ অক্টোবর দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সঙ্গে ভিডিও কল করবেন তিনি। পরপরই প্রধানমন্ত্রী ভিডিও কলে অংশ নেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ. আ. ম. স. আরেফিন সিদ্দিকী। তাছাড়া প্রধানমন্ত্রী নিজের ছাত্রী জীবনের স্কুল আজিমপুর গার্লস স্কুলের মেয়েদের সঙ্গেও তিনি ভিডিও কলের মাধ্যমে আলাপ করবেন।
থ্রি জি’র উদ্ভোধনের এই হচ্ছে আপাত প্রস্তুতি। টেলিযোগাযোগ দফায় দফায় বৈঠক করে এক ঘন্টার অনুষ্ঠানের এই আয়োজন সাজিয়েছে। ওই দিনের অনুষ্ঠানে যাতে সর্বোচ্চ সংখ্যক তরুনের সমাবেশ ঘটে সে বিষয়ে নজর রাখা হয়েছে। সে জন্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটসহ রাজধানীর অন্যান্য প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকেও শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করার উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে এ বিষয়ে টেলিযোগাযোগ মন্ত্রনালয় থেকে শিক্ষা মন্ত্রনালয়কে চিঠিও দেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রনালয় এ বিষয়টি নিশ্চিত করবে।
উদ্ভোধনী অনুষ্ঠানে ই-এডুকেশন বা ই-লার্নিং এবং ই-মেডিসিনের আরো কিছু ডেমোনেস্ট্রেশন প্রধানমন্ত্রীর সামনে উপস্থাপন করা হবে বলেও জানিয়েছে সূত্র।

এদিকে গত দেড় বছরের প্রস্তুতিতে থ্রি জি’র উদ্ভোধনের পর্যায়ে এসেছে টেলিটক। রাষ্ট্রয়াত্ত্ব অপারেটরটি প্রথম দফায় তিন লাখ থ্রি জি সিম বাজারে দেওয়ার প্রস্তুতি নিয়েছে। এখন কেবল ঢাকা এবং ঢাকার পাশ্ববর্তী এলাকায় থ্রি জি সেবা দিতে পারবে তারা। ডিসেম্বর নাগাদ তারা চট্টগ্রাম এবং পরে জানুয়ারিতে সিলেটেও এর বিস্তার ঘটাবে।

- Copyright © 2013 telecom bd - Metrominimalist - Powered by Blogger - Designed by Johanes Djogan | Distributed by Rocking Templates -