(প্রিয় টেক) ভারতের সরকার অবিলম্বে দেশের মোবাইল পরিচালক প্রতিষ্ঠানদেরকে রোমিংয়ের মাধ্যমে তৃতীয় প্রজন্মের ডাটা সেবা প্রদান করা বন্ধ করার নির্দেশ দিয়েছে। মোবাইল পরিচালকগণ নিজের গ্রাহকদের কাছে থ্রিজি সেবাটি নিরবিচ্ছিন্নভাবে পৌঁছে দেবার লক্ষ্যে নিজের এলাকার বাইরে রোমিং চুক্তির মাধ্যমে এ সেবা প্রদান করে আসছিল। কিন্তু শুক্রবার টেলিযোগাযোগ বিভাগের সচিব এক চিঠির মাধ্যমে এই সুবিধা প্রদান করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে। যার ফলে এই ক্ষেত্রে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে বলে জানা গিয়েছে।

ভারত বর্তমানে ব্যবহারকারী হিসেবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টেলিযোগাযোগ বাজার হিসেবে পরিচিত হওয়া সত্ত্বেও নিয়ন্ত্রক নীতির কারণে এই খাতে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে। যার মাঝে ২০০৮ সালের লাইসেন্স বিতরণে কেলেঙ্কারির কারণে আদালত কর্তৃক ১২১ টি টুজি লাইসেন্স বাতিল এর নির্দেশ অন্যতম। এই নভেম্বরে এই প্রতিষ্ঠানগুলোকে আবারো নিলামের মাধ্যমে তরঙ্গ ক্রয় করতে হবে।
ভারত সরকার গত ডিসেম্বরে মোবাইল পরিচালকদেরকে লাইসেন্স প্রাপ্ত অঞ্চলের বাইরে তৃতীয় প্রজন্মের ডাটা সেবা প্রদান করাকে অবৈধ বলে ঘোষণা করে। আর ঐ নির্দেশের প্রেক্ষিতে নতুন এই সিদ্ধান্তটি নেয়া হয়েছে বলে ধারণা করা যাচ্ছে। মোবাইল পরিচালকগণ ডিসেম্বরের সিদ্ধান্তের ব্যাপারে টেলিকম বিবাদ মীমাংসা এবং আপিল ট্রাইব্যুনাল (টিডিএসএট) এ সরকারকে চ্যালেঞ্জ করে। ট্রাইব্যুনাল জুলাই মাসে বিভক্ত রায় প্রদান করে।
গত শুক্রবার টেলিযোগাযোগ বিভাগ থেকে কারণ দর্শানোর নোটিশের পাশাপাশি চুক্তির মাধ্যমে তৃতীয় প্রজন্মের ডাটা সেবা বন্ধ করার নির্দেশ প্রদান করে।
চিঠিতে আইন ভঙ্গের কারণে কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে না সে ব্যাপারে জবাব দেবার জন্য ৬০ দিন সময় দিলেও সেবাটি এখনই বন্ধ করে দেবার নির্দেশ দেয়া হয়েছে এবং তিনদিনের মধ্যে নির্দেশ পালিত হয়েছে বলে সরকারকে জানানোর নির্দেশ দেয়া হয়েছে।
বর্তমানে ভারতী এয়ারটেল, ভোডাফোন ভারত এবং আইডিয়া সেলুলার রোমিং চুক্তির মাধ্যমে নিজের এলাকার বাইরে গ্রাহকদেরকে থ্রিজি সুবিধা প্রদান করছে। এ ব্যাপারে ভারতী এবং ভোডাফোন কোন মন্তব্য করতে রাজি হয় নি।
বর্তমানে দেশটিতে বিএসএনএল ছাড়া আর কোন কোম্পানি সমগ্র দেশে থ্রিজি সেবা দেবার অনুমতি ক্রয় করেনি বলে জানিয়েছে এনগ্যাজেট।

- Copyright © 2013 telecom bd - Metrominimalist - Powered by Blogger - Designed by Johanes Djogan | Distributed by Rocking Templates -