দেশে মোবাইলফোনের গ্রাহক ৯ কোটি ছাড়িয়েছে। সরকারের খাতসহায়ক ভূমিকার কারণে এটি সম্ভব হয়েছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার কার্যক্রমের অংশ হিসেবে এ খাতের উন্নয়নে কাজ করছে সরকার। এতে দেশের টেলিযোগাযোগ খাতে নতুন সেবার পাশাপাশি ব্যবসায়িক সম্ভাবনার দ্বারও উন্মোচন হচ্ছে। গতকাল শুক্রবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সাউথ এশিয়ান ক্যারিয়ার মিট-২০১২-এর উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন।


অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি বোস। এতে সভাপতিত্ব করেন সাউথ এশিয়ান ক্যারিয়ার মিট-২০১২-এর আহ্বায়ক ও উইন্ডমিল অ্যাডভার্টাইজিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবিএম রিয়াজ উদ্দিন মোশাররফ। দুই দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলন শেষ হচ্ছে আজ শনিবার।
সাহারা খাতুন বলেন, ২০২১ সালের মধ্যে ডিজিটাল সোনার বাংলা গড়তে সরকার কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে ওয়াইম্যাক্স, থ্রিজিসহ অন্যান্য সুবিধা সহজলভ্য করা হয়েছে। এ ছাড়া প্রাইভেট সেলফোন অপারেটরদেরও থ্রিজি লাইসেন্স দেয়ার বিষয়ে কাজ এগিয়ে চলছে। দেশে তথ্যপ্রযুক্তির উন্নয়নে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা উল্লেখ করে তিনি বলেন, বেতবুনিয়া উপগ্রহ কেন্দ্র স্থাপনের মাধ্যমে সেই অগ্রযাত্রার সূচনা হয়েছিল।
বিটিআরসি চেয়ারম্যান বলেন, দেশে গত কয়েক বছরে টেলিযোগাযোগ খাতের উন্নয়ন আশাব্যঞ্জক। এ খাতে বিভিন্ন নতুন সেবার সূচনা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে বিপুলসংখ্যক বাংলাদেশী কাজ করছেন। বিপুলসংখ্যক এ প্রবাসীর যোগাযোগের প্রয়োজনে এ খাতে দেশের বৈদেশিক মুদ্রা আয়ের সুযোগ রয়েছে। তবে অবৈধ ভিওআইপির মাধ্যমে এ আয়ের একটি উল্লেখযোগ্য অংশ থেকে বঞ্চিত হচ্ছে দেশ। এটি বন্ধে এরই মধ্যে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। অবৈধ ভিওআইপির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে বিটিআরসি।
সম্মেলনে একাধিক প্ল্যানারি সেশনে টেলিকম খাতের সমস্যা, সংকট ও সম্ভাবনা নিয়ে নিবন্ধ উপস্থাপন এবং উপস্থাপিত বিষয়ের ওপর আলোচনায় অংশ নিচ্ছেন এ খাতের দেশী-বিদেশী বিশেষজ্ঞরা। প্রথম দিনের আলোচনায় অংশ নিয়েছেন ব্রিটিশ টেলিকমিউনিকেশন্সের মহাব্যবস্থাপক মার্ক অ্যামোস, মাল্টিনেট পাকিস্তান প্রাইভেট লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও চিফ স্ট্র্যাটেজি অফিসার রশিদ শফি, টাটা কমিউনিকেশন্সের ভাইস প্রেসিডেন্ট ডেভিড চ্যামারস, সিটিসেলের সিইও মেহবুব চৌধুরী, বাংলাদেশ ইন্টারন্যাশনাল গেটওয়ে লিমিটেডের লে. কর্নেল (অব.) শফিউল হক, এপসিলন টেলিকমিউনিকেশন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা আন্দ্রেয়াস হিপ প্রমুখ।
সাউথ এশিয়ান ক্যারিয়ারস মিট ২০১২ আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে সেল টেলিকম, বাংলাদেশ ইন্টারন্যাশনাল গেটওয়ে লিমিটেড, গোল্ডেন টেলিকম, বাংলা টেলিকম লিমিটেড ও সিনক্রোনাস আইসিটি।
সৌজন্যে: বণিক বার্তা

- Copyright © 2013 telecom bd - Metrominimalist - Powered by Blogger - Designed by Johanes Djogan | Distributed by Rocking Templates -