(প্রিয় টেক) টেলিকমখাতের বিভিন্ন কার্যক্রম বিষয়ে একটি বিশেষায়িত রোডম্যাপ করবে নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি। কখন কোন লাইসেন্স দেওয়া হবে, কখনো কোন তরঙ্গ উন্মুক্ত করা হবে এসব বিষয় এই রোডম্যাপে সুস্পষ্ট ভাবে উল্লেখ করা থাকবে বলে জানিয়েছেন বিটিআরসি'র নতুন চেয়ারম্যান সুনীল কান্তি বোস।

দীর্ঘদিন ধরে রোডম্যাপ বিষয়ে মোবাইল ফোন অপারেটরসহ অন্যান্য অপারেটরগুলোর একটি দাবি ছিল। দাবির পক্ষে তারা সাব সময় যুক্তি দেখিয়েছেন, এর ফলে ব্যবসায় তাদের পরিকল্পনা ও প্রযুক্তি গ্রহণের ক্ষেত্রে সুবিধা হয়। তারা বলছেন, কখন কোন লাইসেন্স আসবে তা জানতে পারলে সে অনুসারে তারা সিদ্ধান্ত নিতে পারেন। তা না করে হঠাৎ করে বিটিআরসি বা সরকারের সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া হলে সেটি তাদের জন্যে পালন করা কঠিন হয়ে পড়ে।

বিটিআরসি'র চেয়ারম্যান জানিয়েছেন, খুব তাড়াতাড়ি তারা এ বিষয়ক কার্যক্রম শুরু করবেন। তবে অবশ্যই তা চূড়ান্ত করার আগে অপারেটরদের সঙ্গে আলোচনা করা হবে। এরপরেই সেটি প্রকাশ করা হবে। এর মাধ্যমে এই খাতে আমাদের লক্ষ্যে এবং অর্জনের পদ্ধতি সম্পর্কে সকলে সুস্পষ্ট ধারণা পেতে পারবে।

এর আগে জরুরী অবস্থার সময়ে বিটিআরসি প্রশাসন একবার দুই বছরের একটি রোডম্যাপ করেছিল। তখনকার চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মঞ্জু্রুল আলম কয়েকটি লাইসেন্স দেওয়া বিষয়ে রোডম্যাপেই প্রথম ঘোষণা দেন। সে অনুসারে বাস্তবায়িতও হয়। ওই রোডম্যাপের শেষ ধাপে ছিল তৃতীয় প্রজন্মের লাইসেন্স দেওয়ার বিষয়টি। ২০০৯ সালের শুরুর দিকেই তা দেওয়ার কথা ছিল। কিন্তু অন্যান্য সব কিছু বাস্তবায়িত হলেও এখনো পর্যন্ত থ্রি জি'র লাইসেন্স দেওয়া হয়নি।

সম্প্রতি এক সাংবাদিকদের একটি ওয়ার্কশপে রোড বিষয়ে জোরালো দাবি জানান গ্রামীণফোনের কর্পোরেট বিভাগের প্রধান মাহমুদ হোসাইন। তিনি বলেন, সবচেয়ে জরুরী হল স্পেকট্রামের রোডম্যাপ। কারণ এটিই সবচেয়ে দামি জিনিস। তিনি বলেন, ৭'শ মেগাহার্জের তরঙ্গ এখনো সরকার ছাড়েনি। অথচ এটিই সবচেয়ে শক্তিশালী এবং মূল্যবান তরঙ্গ। কবে এটি উন্মুক্ত করা সেটি সবাই জানতে চায়। খুব তাড়াতাড়ি যদি এটি উন্মুক্ত হয়ে যায় তাহলে বাড়তি পয়সা খরচ করে এখন অন্য তরঙ্গ তারা কিনবেন না।

থ্রি জি'র নীতিমালার ক্ষেত্রে মোবাইল ফোন অপারেটর বাংলালিংক তাদের দেওয়া সুপারিশেও রোডম্যাপের দাবি জানিয়েছে।

- Copyright © 2013 telecom bd - Metrominimalist - Powered by Blogger - Designed by Johanes Djogan | Distributed by Rocking Templates -