গ্রাহক স্বার্থ বিবেচনায় মোবাইল ব্যাংকিংয়ের চার্জ নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। ব্যাংকগুলোর কাছে সম্প্রতি এ সংক্রান্ত একটি নির্দেশনা পাঠিয়েছে বিটিআরসি। এতে বলা হয়, মোবাইল ব্যাংকিংয়ে গ্রাহকদের অর্থ জমা ও উত্তোলনে ১ শতাংশ হারে চার্জ প্রযোজ্য হবে।

উল্লেখ্য, দেশে বর্তমানে ব্র্যাক ব্যাংকের বিকাশ ও ডাচ-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা সবচেয়ে এগিয়ে রয়েছে। এর মধ্যে বিকাশে টাকা জমা দেওয়ার ক্ষেত্রে কোন চার্জ না নিলেও উত্তোলনের সময় ১ দশমিক ৮৫ শতাংশ অর্থ কেটে রাখা হয়। আর ডাচ-বাংলা ব্যাংক মোবাইল ব্যাংকিংয়ে টাকা জমা দেয়ার ক্ষেত্রে ১ শতাংশ এবং উত্তোলনের সময় ২ শতাংশ চার্জ হিসেবে কেটে রাখে।

এ প্রসঙ্গে ডাচ-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, চার্জ নির্ধারণ করে দেয়া সংক্রান্ত বিটিআরসির নির্দেশনা আমরা পেয়েছি। শিগগিরই আমরা তা বাস্তবায়ন করব।

খোঁজ নিয়ে জানা গেছে, ব্র্যাক ব্যাংকের প্রতিষ্ঠান বিকাশ ২০১১ সালের জুলাইয়ে মোবাইল ব্যাংকিং সেবা চালু করে। এ সেবায় তাদের গ্রাহক সংখ্যা প্রায় সাড়ে চার লাখ। আর ডাচ-বাংলা ব্যাংক এ সেবা চালু করে ওই বছরের মে মাসে। এখন তাদের গ্রাহক সংখ্যা প্রায় সাড়ে তিন লাখ।

অপরদিকে, মার্কেন্টাইল ব্যাংক, ব্যাংক এশিয়া, প্রাইম ব্যাংক, ঢাকা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, এবি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক ও বাংলাদেশ কমার্স ব্যাংক এ সেবা চালু করলেও তারা তেমন একটি গ্রাহক তৈরি করতে পারেনি।

সংগ্রহকৃত

- Copyright © 2013 telecom bd - Metrominimalist - Powered by Blogger - Designed by Johanes Djogan | Distributed by Rocking Templates -