(প্রিয় টেক) কমিশন বৃদ্ধিসহ ১১ দফা দাবিতে ৪ দিন মোবাইল ফোনের বিল রিচার্জ বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন রিচার্জ ব্যবসায়ীরা। ঘোষণা অনুযায়ী, আগামী ১৮ অক্টোবর থেকে ২১ অক্টোবর পর্যন্ত সারা দেশে মোবাইল ফোনের বিল রিচার্জ বন্ধ রাখা হবে।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেন বাংলাদেশ মোবাইল ফোন রিচার্জ ব্যাবসায়ী অ্যাসোসিয়েশনের সভাপতি আমিনুল ইসলাম বুলু।
তিনি জানান, মোবাইল ফোন কোম্পানিগুলোকে রিচার্জ ব্যবসায়ীদের ১১ দফা দাবি পূরণ করতে হবে। দাবি পূরণের আন্দোলন হিসেবে আগামী ১৮ থেকে ২১ অক্টোবর সারাদেশে কোনো মোবাইল ফোনের বিল রিচার্জ করবেন না ব্যবসায়ীরা। এর আগেও ঢাকাসহ দেশের জেলা শহরগুলোতে আলাদাভাবে তিন দিন করে ধর্মঘট পালন করেন রিচার্জ ব্যবসায়ীরা। কিন্তু তাতে মোবাইল কোম্পানিগুলো থেকে ইতিবাচক কোনো সাড়া পাননি তারা।
কমিশন বৃদ্ধিসহ আরো বেশ কয়েকটি দাবিতে দীর্ঘ্যদিন থেকে আন্দোলন করে আসছে রিচার্জ ব্যবসায়ীরা। বর্তমানে তারা ২ দশমিক ৭৫ শতাংশ কমিশন পান। এই কমিশন বাড়িয়ে ১০ শতাংশ করা তাদের প্রধান দাবি। তাছাড়া ভুল নম্বরে রিচার্জ হয়ে গেলে তা ফিরিয়ে আনার ব্যবস্থা করা, রিচার্জ ব্যবসায়ীদের ২৫ পয়সা মিনিটে অফিসের সঙ্গে কথা বলার সুযোগ দেওয়া, কমিশন ধাপে ধাপে নয়, এক সঙ্গে দেওয়ার দাবি জানিয়ে আসছেন তারা।
আমিনুল ইসলাম বুলু জানান, দাবি নিয়ে তারা বিভিন্ন পর্যায়ে কয়েকটি মোবাইল ফোন অপারেটরের সঙ্গে বেঠক করেছেন। একই সঙ্গে নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি’র সঙ্গেও তারা বৈঠক করেছেন। সব দিকে থেকে পেয়েছেন কেবল আশ্বাস। এখন অতিসত্ত্বর এটি বাস্তবায়ন না করা হলে তাদের আন্দোলন আরো দীর্ঘ্যায়িত হবে। তিনি বলেন, রিচার্জ ব্যায়সীরা ধর্মঘটে গেলে তাতে মানুষের দূর্ভোগ হয়। এটি জানার পরেও বাধ্য হয়ে তারা ধর্মঘটে গেছেন। এ বিষয়ে দেশের বিভিন্ন পর্যায়ে রিচার্জ নেতাদের সঙ্গে তাদের টেলিফোনে আলোচনা হয়েছে। বৃহত্তর দাবি আদায়ে সাধারণ মানুষকে একটু ধ্যৈর্য ধরার আহবান জানান তারা।
এদিকে রিচার্জ ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে ইন্টারনেটে পাশ্ববর্তী ভারত এবং পাকিস্তাসহ আরো কয়েকটি দেশে খোঁজ নিয়ে দেখা গেছে, বাংলাদেশেই রিচার্জের কমিশন সবচেয়ে কম। ভারতে কমিশনের পরিমান সর্বনিন্ম তিন শতাংশ। সর্বোচ্চ কমিশনের পরিমান প্রদেশভেদে অনেক বেশী থাকলেও গড়ে কমিশনের পরিমান সাড়ে তিন শতাংশ। পাকিস্তানে কমিশনের পরিমান গড়ে চার শতাংশ।
চার দিনের ধর্মঘটের আন্দোলন বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হননি কোনো মোবাইল ফোন অপারেটরের কোনো প্রতিনিধি। তবে তার বলেন, এমনিতে এ দেশে মোবাইল খাতের করের বোঝা রয়েছে। এখন রিচার্জ ব্যবসায়ীরা এতো বেশী কমিশন দাবি করে বসলে ব্যবসা গুটিয়ে নেওয়া ছাড়া তাদের বিকল্প কিছুই করার থাকবে না।

- Copyright © 2013 telecom bd - Metrominimalist - Powered by Blogger - Designed by Johanes Djogan | Distributed by Rocking Templates -