(বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- প্রকৃত গ্রাহক শনাক্ত করতে মোবাইল ফোন অপারেটরদের গ্রাহকদের পরিচয় পুণরায় যাচাই করতে বলেছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

প্রকৃত পরিচয় আড়াল করে নেয়া মোবাইল সিম বন্ধ করতেই এ উদ্যেগ নেয়া হচ্ছে বলে জানান সংস্থার ভারপ্রাপ্ত চেয়ারম্যান গিয়াসউদ্দিন আহমেদ।

রোববার বিটিআরসি সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলোচনায় তিনি এ কথা বলেন।

গিয়াসউাদ্দিন আহমেদ বলেন, আগামী ১১ অক্টোবরের পর মোবাইল ফোন অপারেটররা আগে থেকে চালু থাকা সিম বিক্রি করতে পারবে না বলে সিদ্ধান্ত হয়েছে।

সিম বিক্রির পর গ্রাহকের পরিচয় যাচাই করার পরই তা চালু হবে জানিয়ে গিয়াসউদ্দিন বলেন, সিম কেনার সময় গ্রাহকের ছবি নেয়ার জন্য অপারেটরদের নির্দেশনা দেয়া হয়েছে, শিগগিরই তারা এ কাজ শুরু করবে।

বাজারে কী পরিমাণ অনিবন্ধিত সিম রয়েছে বা প্রকৃত গ্রাহক ছাড়া কী পরিমাণ সিম ব্যবহার করা হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, এর প্রকৃত সংখ্যা জানা নেই, তবে প্রকৃত গ্রাহক না হলে সিম বাতিল করতে অপারেটরদের রি-ভেরিফিকেশনের মাধ্যমে সংযোগ বিচ্ছিন্ন করতে হবে।

বিটিআরসি’র উদ্যেগের বিষয়ে প্রায় ৪ কোটি গ্রাহক সংখ্যার অপারেটর গ্রামীণফোনের চিফ কমিউনিকেশন অফিসার কাজি মনিরুল কবির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রি রেজিস্ট্রেশন প্রক্রিয়া গত ২০০৮ সালেও করা হয়েছিল, জাতীয় পরিচয়পত্রের ডাটাবেজ ব্যবহার করার অনুমতি দিলে সহজেই এ সমস্যা সামাধান করা যায়। সিম কেনার সময় ক্রেতার তথ্য ডাটাবেজ যাচাই করে সিম বিক্রি করলে এ সমস্যা আর থাকবে না।”

বিটিআরসি’র যে কোন উদ্যেগে সব সময় সহযোগিতা করা হয় বলেও জানান তিনি।

স¤প্রতি বিটিআরসির অবৈধ ভিওআইপি প্রতিরোধের অভিযানে কয়েকটি অপারেটরের অনিবন্ধিত সিম উদ্ধার করা হয়। অবৈধ ভিওআইপি’র বেশিরভাগ কল অনিবন্ধিত সিম বা গ্রাহক যাচাই ছাড়া সিম দিয়ে করা হচ্ছে বলে জানিয়েছে বিটিআরসি।

সংস্থাটি বলছে, গ্রাহকের পরিচয় যাচাই না করে সিম বিক্রির ফলে নানা ধরনের অপরাধমূলক কর্মকা- হচ্ছে।

বাংলাদেশে ৬টি মোবাইল ফোন অপারেটর রয়েছে।

বিটিআরসি’র হিসাব মতে অগাস্ট মাস পর্যন্ত বাংলাদেশে মোবাইল ফোন গ্রাহক সংখ্যা ৯ কোটি ৯৫ লাখ।

- Copyright © 2013 telecom bd - Metrominimalist - Powered by Blogger - Designed by Johanes Djogan | Distributed by Rocking Templates -