(প্রিয় টেক) গত বছর আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ) জানিয়েছিল যে, ২০১০ সালের শেষ নাগাদ পৃথিবীতে ৫০০ কোটি মোবাইল গ্রাহক রয়েছে। এখন আইটিইউ জানাচ্ছে যে, ২০১১ সালের শেষ নাগাদ সারা বিশ্বে মোট ৬০০ কোটি মোবাইল ফোন গ্রাহক ছিল। ম্যাজারিং দি ইনফরমেশন সোসাইটি, ২০১২ শীর্ষক এই প্রতিবেদনে তথ্যগুলো প্রকাশ করেছে আইটিইউ।



এর ভেতর চীন এবং ভারতেই রয়েছে ১০০ কোটি গ্রাহক। এবং ২০১২ সালের যেটুকু সময় পার হয়ে গিয়েছে সেটাকে গণনায় ধরলে দেখা যাবে বর্তমানে পৃথিবীতে মোবাইল ফোনের গ্রাহকের সংখ্যা এই গ্রহের জনসংখ্যার সমান। উল্লেখ্য, বর্তমানে পৃথিবীতে ৭০০ কোটি মানুষ বসবাস করে।
আইটিইউ-এর এই তথ্যানুসারে পৃথিবীতে সবচে বেশি মোবাইল ফোন রয়েছে দক্ষিণ কোরিয়াতে; জাপান হলো অষ্টম। বাদবাকি জায়গাগুলো নিয়ে নিয়েছে ইউরোপের দেশগুলো।
একই রিপোর্টে নতুন আরেকটি চমৎকার তথ্য বেরিয়ে এসেছে। এই প্রথম মোবাইল ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা সোধারণ ব্যবহারকারীদের সংখ্যাকে ছাড়িয়ে গেছে। ২০১১ সালে মোবাইল ব্রডব্যান্ডের বাড়ার হার ছিল শতকরা ৪০ ভাগ, এবং উন্নয়নশীল দেশে সেটা শতকরা ৭৮ ভাগের কাছাকাছি। তবে সেখানে আরো বলা হয়েছে যে, উন্নত দেশের প্রায় ৭০ ভাগ মানুষ অনলাইনে থাকেন, যেখানে উন্নয়নশীল দেশগুলোতে গড়ে তার সংখ্যা মাত্র ২৪ ভাগের কাছাকাছি।

- Copyright © 2013 telecom bd - Metrominimalist - Powered by Blogger - Designed by Johanes Djogan | Distributed by Rocking Templates -