আগামী১৪ অক্টোবর টেলিটকের থ্রি জি’র উদ্ভোধন করা হবে। তবে এই উদ্ভোধনকে বলা হচ্ছে কমার্শিয়াল টেস্টিং। বাণিজ্যিক কার্যক্রমের পরীক্ষামূলক উদ্ভোধন।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি’র আপত্তিতেই কমার্শিয়াল লঞ্চিং বদলে ফেলা হয়েছে। গত ১৯ সেপ্টেম্বর প্রথম এ বিষয়ে আপত্তি জানায় বিটিআরসি। পরে টেলিযোগাযোগ মন্ত্রনালয় এবং টেলিটক বিষয়টি মেনে নেয়।

তবে সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, কাগজ কলমে কমার্শিয়াল টেস্টিং মেনে নেওয়া হলেও থ্রি জি সিম বিক্রি চলবে। এক্ষেত্রে ব্যাখ্যায় বলা হবে, টেস্টিংয়ের অংশ হিসেবেই গ্রাহককে ব্যবহার করতে দেওয়া হচ্ছে। তবে অক্টোবরেই যেহেতু সরকার থ্রি জি’র নীতিমালা চূড়ান্ত করতে যাচ্ছে সে কারণে খুব বেশী দিন টেলিটককে এ বিষয়ে ঝামেলা করতে হবে না।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমান বুধবার মন্ত্রনালয়ে অনুষ্ঠিত এক বৈঠকের আগে এই বক্তব্যের সঙ্গে একমত জানান। তিনি বলেন, অনেক কৌশল আছে। দেখা যাক কি হয়। তবে বিকল্প তো পাওয়া যাবেই।

এ বিষয়ে বিটিআরসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান গিয়াসউদ্দিন আহমেদ বলেন, যেহেতু থ্রি জি’র লাইসেন্স কাউকে দেওয়া হয়নি সে কারণে এর বাণিজ্যিক কার্যক্রম চলতে পারে না। তবে পরীক্ষামূলক কার্যক্রম চালাতে সরকার অনুমোদন দিলে তাদের আপত্তি থাকার কথা নয়।

মুজিবুর রহমান জানান, বিটিআরসি’র আপত্তি মেনে ইতিমধ্যে তারা ১৪ অক্টোবরের অনুষ্ঠানের নাম দিয়েছেন থ্রি জি’র বাণিজ্যিক কার্যক্রমের পরীক্ষামূলক উদ্ভোধন।

অপর একটি সূত্র জানিয়েছে, অন্য কোনো পক্ষ আবার এ বিষয়ে যাতে কোর্টে চলে না যায় সে কারণে প্রতিরোধমূলক এই ব্যবস্থা নিয়ে রাখা হয়েছে। টেলিযোগাযোগ আইন অনুসারে লাইসেন্স ছাড়া কোনো অপারেটরেরই কোনো সেবা দেওয়ার সুযোগ নেই।

জানা গেছে, রাষ্ট্রপতির সঙ্গে ভিডিও কল করে টেলিটকের তৃতীয় প্রজন্মের (থ্রি জি) প্রযুক্তির উদ্ভোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৪ অক্টোবর দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সঙ্গে ভিডিও কল করবেন তিনি। পরপরই প্রধানমন্ত্রী ভিডিও কলে অংশ নেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকীর সঙ্গেও।

তাছাড়া প্রধানমন্ত্রীর নিজের ছেলে বেলার স্কুল আজিমপুর গার্লস স্কুলের মেয়েদের সঙ্গেও তিনি ভিডিও কলের মাধ্যমে আলাপ করবেন।

- Copyright © 2013 telecom bd - Metrominimalist - Powered by Blogger - Designed by Johanes Djogan | Distributed by Rocking Templates -