(প্রিয় টেক) শেষ হওয়া ২০১১-১২ অর্থ বছরে রাষ্ট্রায়াত্ত্ব টেলিফোন কোম্পানি-বিটিসিএলের আয় এবং ব্যয় দুটোই বেড়েছে। তবে আয়ের ক্ষেত্রে দেখা যাচ্ছে স্থানীয় আয় তলানিতে নেমে এসেছে। আবার আন্তর্জাতিক ক্যারিয়ারগুলোর মাধ্যমে প্রাপ্ত আয় সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। তাদের এক হাজার ৭’শ দুই কোটি ৯২ লাখ টাকা আয়ের মধ্যে এক হাজার ৭০ কোটি ৪৯ লাখ টাকাই এসেছে ডলারে। যা যে কোনো সময়ের মধ্যে সর্বোচ্চ। অন্যদিকে তাদের স্থানীয় আয় নেমে এসেছে মাত্র ৬৩২ কোটি ৪৩ লাখ টাকা। গত দশ বছরের হিসেবে স্থানীয় আয় এতো কমে যাওয়ার নজির নেই বিটিসিএলে।
আয় বাড়লেও অর্থ বছরের শুরুতে বিটিসিএলের আয়ের যে লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছিল তা থেকে খানিকটা পিছিয়ে আছে তারা। বছরের শুরুতে আয়ের লক্ষ্য নির্ধারন করা হয়েছিল এক হাজার ৭৬০ কোটি টাকা।
আয় বৃদ্ধির সঙ্গে সঙ্গে কোম্পনির খরচও বেড়েছে ঢের। ২০১১-১২ অর্থ বছরে তারা খরচ করেছে ১ হাজার ৪৩৪ কোটি ৬৫ লাখ টাকা। তবে আয়-ব্যয়ের এই হিসাব এখনো নিরিক্ষিত হয়নি। সেক্ষেত্রে নিরিক্ষার পর হিসাবের ক্ষেত্রে খানিকটা তারতম্য হতেও পারে। তারপরেও বিটিসিএল কর্তৃপক্ষ তাদের এই পাফম্যান্সকে দেখছে ইতিবাচভাবেই। কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক মোঃ আজিজুল ইসলাম এ বিষয়ে বলেন, আয়-ব্যয় মিলিয়ে তারা একটি চমৎকার বছর পার করলেন। সামনের দিনে তাদের হিসাব আরো সমৃদ্ধ হবে বলেও আশা করেন তিনি।
বিটিসিএলের ওই হিসেব থেকে দেখা যচ্ছে, ২০১০-১১ অর্থ বছরের তুলনায় সর্বশেষ অর্থ বছরে তাদের আয় বেড়েছে ৩১৬ কোটি এক লাখ টাকা। আগের বার তাদের আয় ছিল এক হাজার ৩৮৬ কোটি ৯১ লাখ টাকা। তাতেও আন্তর্জাতিক সার্কিটের আয়েরই ছিল প্রাধান্য। সে বছর তাদের খরচ ছিল ১ হাজার ২৩৬ কোটি ৫৫ লাখ টাকা। ২০১১-১২ অর্থ বছরে তা ১৯৮ কোটি এক লাখ টাকা বৃদ্ধি পেয়েছে।
আয় বৃদ্ধির সঙ্গে সঙ্গে ব্যয় বৃদ্ধিকে মোটেই নেতিবাচকভাবে দেখতে চান না বিটিসিএল কর্তৃপক্ষ। তারা বলছেন, আয় বাড়াতে গেলে ব্যয় তো বাড়বেই। তবে এই ব্যয়ের কতোটা বিনিয়োগ সে বিষয়ে পরিস্কার কোনো ধারণা দেওয়া হয়নি।
তবে আয় ব্যয়ের সঙ্গে সরকার পদ্ধতিরও যে সম্পর্ক আছে সেটিও পরিস্কার হয় বিটিসিএলের পুরনো তথ্যে। জরুরী অবস্থায় ২০০৮-০৯ অর্থ বছরে তারা একবার ১৫’শ কোটি টাকা লক্ষ্য নির্ধারণ করলেও অর্থ বছর শেষে তাদের আয় দাঁড়ায় ২ হাজার ১০৮ কোটি ৫১ লাখ টাকা। আর সেখানে ব্যয় ছিল মাত্র ৬৬২ কোটি ৪৭ লাখ টাকা। ওটি ছিল সরকারি সংস্থা থেকে কোম্পানি হওয়ার প্রথম বছর।

বিটিসিএলের আয়-ব্যয়ের হিসাব (কোটি টাকা)
অর্থ বছর লক্ষ্য আয় ব্যয়
২০১১-১২ ১৭৬০ ১৭০২.৯২ ১৪৩৪.৬৫
২০১০-১১ ১৫৬৬ ১৩৮৬.৯১ ১২৩৬.৫৫
২০০৯-১০ ১৫৮৩ ১২৮৩.৭৮ ১৩৫১.৬৯
২০০৮-০৯ ১৫০০ ২১০৮.৫১ ৬৬২.৪৭

- Copyright © 2013 telecom bd - Metrominimalist - Powered by Blogger - Designed by Johanes Djogan | Distributed by Rocking Templates -