(প্রিয় টেক) রোববার টেলিটকে থ্রিজি’র উদ্ভোধন। আর এই উপলক্ষ্য কি ব্যবসায়ীরা হাত ছাড়া করতে চাইবেন? না! হতেই পারে না। হয়ও নি। থ্রিজি’র লোভে টেলিটক গ্রাহকরা ছুটছেন থ্রিজি প্রযুক্তি সমৃদ্ধ হ্যান্ডসেটের সন্ধানে। আর মওকা মেরেছে হ্যান্ডসেট ব্যবসায়ীরা।



শুধু তাই নয়, টেলিটকে থ্রিজি আসার খবরে কিছু না বুঝেই অন্যান্য অপারেটরের গ্রাহকদের অনেকেই থ্রিজি হ্যান্ডসেটের সন্ধানে ভিড় করছেন মোবাইল মার্কেটগুলোতে। আর এই সুযোগ নিয়ে অপেক্ষাকৃত কমমূল্যের থ্রিজি হ্যান্ডসেটের দাম হঠাৎ করেই বাড়িয়ে দিয়েছে খুচরো বিক্রেতারা। মোবাইল ইম্পোটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ফয়সাল আলীম থ্রিজি ব্যবহার উপযোগী সেটের খুচরা মূল্য কিছুটা বেড়ে যাওয়ার কথা স্বীকার করেছেন। তবে আমদানিকারক পর্যায়ে কোনো মূল্য বৃদ্ধি হয়নি বলে জানান তিনি।
শনিবার বসুন্ধরা সিটি কমপ্লেক্সের নীচতলায় ‘সিম্ফনি’ সাইনবোর্ড টানানো তিনটি দোকানে সবচেয়ে কম দামের থ্রিজি ডাটা স্পিড ও অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম সমৃদ্ধ সিমফনি ব্র্যান্ডের ডবলিউ-২৫ এবং ডবলিউ-১০০ হ্যান্ডসেট কিনতে গেলে জানানো হয় এ দু’টি মডেলের সেটের দাম এক থেকে দেড় হাজার টাকা বেশী পড়বে। ডবলিউ-২৫ মডেলের সেটের কোম্পানি নির্ধারিত মূল্য ৯ হাজার ৪৯০ টাকা হলেও এর দাম চাওয়া হয় ১১ হাজার টাকা। আর ডবলিউ-১০০ মডেলের দাম ১৯ হাজার ৯৯০ টাকা হলেও এক দোকানে ২০ হাজার ৫০০ টাকা, আর একটি দোকানে ২১ হাজার টাকা চাওয়া হয়। প্রতিটি দোকান থেকেই বলা হয়, এসব হ্যান্ডসেটের ক্রাইসিস চলছে, এ কারণে দাম বেড়েছে।
একই ঘটনা ঘটছে নামী-দামী ব্র্যান্ডের ক্ষেত্রেও। বসুন্ধরা সিটির নীচতলায় গ্রামীণফোন সেন্টারে স্যামসাং গ্যালাক্সি ডুয়োস মডেলের হ্যান্ডসেটের দাম ডিসপ্লেতে ১৪ হাজার ৫০০ টাকা লেখা থাকলেও কাউন্টার থেকে জানানো হয় এর দাম পড়বে ১৫ হাজার ১০০ টাকা। কারন হিসেবে বলা হয়, এই হ্যান্ডসেট মার্কেট আউট, এ কারনে দাম বেশী, নির্ধারিত দামে পাওয়া যাবেনা বলে সোজা সাপ্টা জানিয়ে দেওয়া হয়। গ্রামীণ ফোন সেন্টারের পাশেই স্যামসাং-এর স্মার্টফোন ক্যাফেতে স্যামসাং গ্যালাক্সি ডুয়োস ডিসপ্লেতে থাকলেও বিক্রেতারা জানান, ইনটেক নেই, এ কারনে দেওয়া যাবে না। পরে একজন বিক্রেতা বলেন, পাশের গ্রামীণফোন সেন্টারে পাওয়া যেতে পারে, খোঁজ নিয়ে দেখেন। দাম বেশী হলেও নিয়ে নেন, অন্য কোথাও পাবেন না।
কয়েকজন ক্রেতার সঙ্গে আলাপ করে জানা গেল, দু’টি সিম একসঙ্গে সচল থাকে এমন থ্রিজি হ্যান্ডসেট খুঁজছেন তারা। আর এ দু’টি পছন্দ মিলে বাজারে এখন পর্যন্ত সিম্ফনি ডবলিউ-১০০ এবং স্যামসাং গ্যালাক্সি-ডুয়োস হ্যান্ডসেটই সবার পছন্দ। অনেকে দামের কারণে পুরোপুরি থ্রিজি না হলেও অপেক্ষাকৃত বেশী ডাটা স্পিড ক্যাপাসিটি সমৃদ্ধ সিম্ফনি ডবলিউ-২৫ হ্যান্ডসেটটিও বেছে নিচ্ছেন। আর এ তিনটি হ্যান্ডসেটেরই এখন আকাল বাজারে। কয়েকজন ক্রেতা-বিক্রেতা আরও জানান, দেশীয় উদ্যোক্তাদের নতুন ব্র্যান্ড সিম্ফনি এই মুহুর্তে বেশ জনপ্রিয়তা পেয়েছে। এ কারণে শুধু থ্রিজি সমৃদ্ধ নয়, সিম্ফনি ব্র্যান্ডের কেটি-১০, কেটি-১৫, এফটি-১০, সিম্ফনি এক্সটি-১০ মডেলের সাধারন হ্যান্ডসেটগুলোর দামও নির্ধারিত দামের পাঁচশ’ থেকে এক হাজার টাকা বেশী নেওয়া হচ্ছে।
এ ব্যাপারে মোবাইল ইম্পোটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ফয়সাল আলীম জানান, থ্রিজি ব্যবহার উপযোগী সেটে মূল্য কিছুটা যে বেড়েছে সেটি তিনিও জেনেছেন। এই হুজুগে দাম বৃদ্ধির বিষয়টিকে গুরুত্ব দিতে চান না তিনি। এক্ষেত্রে তিনি নিয়ন্ত্রক সংস্থা - বিটিআরসি’র ওপরেও কিছুটা দায় চাপিয়ে দিয়ে বলেন, তারা কোনো অবস্থায় দায় এড়াতে পারে না। তাদেরকে আগে থেকে ব্যবস্থা নেওয়া প্রয়োজন ছিল।

- Copyright © 2013 telecom bd - Metrominimalist - Powered by Blogger - Designed by Johanes Djogan | Distributed by Rocking Templates -