সরকারি মোবাইল অপারেটর টেলিটকের থ্রিজি (তৃতীয় প্রজন্ম) পদ্ধতি আপগ্রেডেশন প্রক্রিয়া সম্পন্ন করতে গিয়ে প্রায় ১০ হাজার গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। গতকাল সর্বাত্দক চেষ্টা চালিয়েও সিমগুলো চালু করা যায়নি। টেলিটক কর্তৃপক্ষ সংশ্লিষ্ট গ্রাহকদের অনুরোধ জানিয়েছে তাদের গ্রাহকসেবা কেন্দ্র থেকে বিনা খরচে এসব অকার্যকর সিম বদলে নিতে। এ কাজের জন্য আজ বিশেষ ব্যবস্থায় পূজার ছুটির দিনেও টেলিটকের ঢাকাস্থ আটটি কাস্টমার কেয়ার সেন্টার খোলা থাকবে। গ্রাহকদের এই সাময়িক অসুবিধার জন্য টেলিটকের পক্ষ থেকে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করা হয়েছে। জানা গেছে, প্রথম দিকের গ্রাহক, যাদের সিমে 'বি-মোবাইল' পরিচিতি ছিল, বেশির ভাগ ক্ষেত্রে তাদের সিমই অকার্যকর হয়ে গেছে। এই গ্রাহকেরা কাস্টমার কেয়ার সেন্টারে এলে বিনা খরচে তাদের সিম প্রতিস্থাপন করে দেওয়া হবে। নতুন যে সিম তাদের দেওয়া হবে তা আগের সিমের চেয়ে বেশি ধারণক্ষমতাসম্পন্ন এবং এটি দ্রুত থ্রিজিতে মাইগ্রেশন করা যাবে।থ্রি-জি নেটওয়ার্কের উন্নয়নকাজের জন্য ভোগান্তিতে পড়েছেন সরকারি মুঠোফোন অপারেটর টেলিটকের গ্রাহকেরা। গত সোমবার মধ্যরাত থেকেই টেলিটকের সংযোগ-বিড়ম্বনায় পড়েছেন গ্রাহকেরা। এ বিষয়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রথম আলোতে আসা প্রধান অভিযোগ হচ্ছে, দ্বিতীয় প্রজন্মের (টুজি) প্রযুক্তি থেকে তৃতীয় প্রজন্মে (থ্রি-জি) সেবা পেতে গিয়ে তাঁদের সংযোগটাই বন্ধ হয়ে গেছে।
চিকিৎসক ও স্বাস্থ্যবিষয়ক লেখক সজল আশফাক বলেন, তাঁর টেলিটকের সিম হঠাৎ অকার্যকর হয়ে গেছে। সংযোগ বিষয়ে কথা বলার মতো কাউকে পাওয়া যাচ্ছে না। প্রয়োজনীয় প্রস্তুতি ছাড়াই এত বড় উদ্যোগ বাস্তবায়ন করতে যাওয়ায় গ্রাহকেরা ভোগান্তিতে পড়েছেন বলে মনে করেন ওই চিকিৎসক। ঢাকায় টেলিটকের কাস্টমার কেয়ার সেন্টারগুলো হলো বনানী কবরস্থানের কাছে টেলিটকের প্রধান কার্যালয়সংলগ্ন, উত্তরায় সেক্টর-৩ এ এবি সুপার মার্কেট, ধানমন্ডি ৩ নম্বর রোডে ড. রেফাতুল্লাহর হ্যাপি আর্কেড, ৫৯/২ পুরানা পল্টনের সুরমা টাওয়ার, মিরপুর-১০ এ আখন্দ টাওয়ার, ফার্মগেটে বড়বাজার শপিং কমপ্লেঙ্, রমনার বিটিসিএল কম্পাউন্ড, যাত্রাবাড়ীর নওয়াব স্টোন টাওয়ার এবং টঙ্গীর টিএসএস ভবন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, বিটিআরসি, বিটিসিএলসহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরে যেসব কর্মকর্তা তাদের মোবাইল ফোনে টেলিটকের সিম ব্যবহার করছিলেন তাদের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সোমবার রাতে এ বিপর্যয় ঘটে। প্রসঙ্গত, টেলিটকের গ্রাহকসংখ্যা প্রায় ১৪ লাখ। গত ১৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেলিটকের মাধ্যমে দেশে প্রথমবারের মতো থ্রিজি মোবাইল প্রযুক্তিসেবার পরীক্ষামূলক বাণিজ্যিক ব্যবহার উদ্বোধন করেন এবং পর দিন থেকে ঢাকায় সিম বিক্রি শুরু হয়। চীন সরকার টেলিটকের থ্রিজি প্রযুক্তি চালু ও বর্তমান ২ দশমিক ৫জি নেটওয়ার্ক সম্প্রসারণে সহায়তা দিচ্ছে।

- Copyright © 2013 telecom bd - Metrominimalist - Powered by Blogger - Designed by Johanes Djogan | Distributed by Rocking Templates -