(প্রিয় টেক) মাত্র কয়েক দিন আগে উচ্চ আদালত সিম বিক্রির ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক না করতে নির্দেশ দিলেও টেলিটকের তৃতীয় প্রজন্মের সিম বিক্রির ক্ষেত্রে এটি মানা হচ্ছে না। যদিও নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি আদালতের রায় মেনে যে কোনো পরিচয়পত্রে সিম কেনার সুযোগ রাখার নির্দেশনাও জারি করেছে।


গত রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেলিটকের থ্রিজি সেবার উদ্বোধন করেন। অনুষ্ঠানে তিনি রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের সঙ্গে ভিডিও কলে কথা বলেন। (ছবিঃ বাসস)
সোমবার শেষ বিকালের দিকে টেলিটকের থ্রিজি সিম কিনতে গিয়ে অনেক গ্রাহক এমন বিপাকে পড়েন। দিনের শুরু থেকে থ্রিজি সিম বিক্রি করার কথা থাকলেও অধিকাংশ খুচরা বিক্রেতা এবং পরিবেশকদের কাছে সিম পৌঁছেছে বিকালে। ফলে তারা কাউকে কোনো সিম দিতে পারেনি। সিমের সঙ্গে এই নির্দেশনাও দেওয়া হয় যে জাতীয় পরিচয়পত্র ছাড়া যেন কারো হাতে সিম না যায়।
উত্তরার সাংবাদিক জামিউল হাসান বনানীর তিনটি দোকানে ঘুরেও থ্রিজি'র সিম কিনতে পারেননি। তিনি জানান, সঙ্গে জাতীয় পরিচয়পত্র না থাকায় তাকে সিম দেওয়া হয়নি। অথচ সরকারের দেওয়া সাংবাদিকতার অ্যাক্টিডিটেশন কার্ডেও কাজ হচ্ছে না।
জানা গেছে, ১৪ অক্টোবর থ্রিজি'র উদ্বোধনী অনুষ্ঠানেই প্রধানমন্ত্রী টেলিটককে বলে দিয়েছেন থ্রিজি সিম যেন কোনো অবস্থায় ভুয়া নিবন্ধনের কবলে না পড়ে। এ জন্যে প্রয়োজনে জাতীয় পরিচয়পত্র দেখে গ্রাহকের পরিচয় নিশ্চিত হয়ে তবেই সিম বিক্রি করতে হবে। তিনি বলেন, বর্তমান সিম দিয়ে যা কিছু করার সম্ভব থ্রিজি'র সিমে চাইলে আরো অনেক বেশী কাজ করা সম্ভব। সেক্ষেত্রে কারো ক্ষতি করতে চাইলে সেটিও বেশী পরিমাণে করা সম্ভব। সুতরাং জাতীয় পরিচয়পত্র এখানে বাধ্যতামূলক করতেই হবে।
এ বিষয়ে টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমান অবশ্য বাড়তি কোনো মন্তব্য করতে রাজি হননি। তিনি বলেন, প্রধানমন্ত্রীর এমন নির্দেশনার পর তাদের আর কিছুই বলার থাকতে পারে না।
অপর একটি সূত্র জানিয়েছে, সামনে যেহেতু জাতীয় নির্বাচন। সে কারণে থ্রিজি সিমের নিবন্ধন বিষয়ে সরকার পক্ষ আরো সচেতন থাকবে এটাই স্বাভাবিক।
তাছাড়া আগে থেকেই (গত ১২ অক্টোবর) বিটিআরসি সব ধরনের সিমের প্রি-অ্যাক্টিভিশন বন্ধ করে দিয়েছে। ফলে পরিচয়পত্রের তথ্য নিশ্চিত হয়ে এবং ছবি মিলিয়ে তবেই সিম সক্রিয় করা হবে। এ কারণে গত কয়েক দিনে মোবাইল ফোন অপারেটরদের সিম বিক্রির পরিমাণ একেবারেই পড়ে গেছে। নিবন্ধন সংক্রান্ত জটিলতা এবং প্রি-অ্যাক্টিভেশন বন্ধ হওয়ার কারণেই এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে মনে করেন তারা।

- Copyright © 2013 telecom bd - Metrominimalist - Powered by Blogger - Designed by Johanes Djogan | Distributed by Rocking Templates -